Skip to main content

ডিজাইন লেআউট, ডিজাইন রুলস। ট্রিক্সফোরাম TricsForm, Ripon Sarkar, RiponSarkar21




ডিজাইন লেআউট, ডিজাইন রুলস।

#Design Layout

 আপনি যদি ডিজাইনের রুলস না মেনে ডিজাইন করেন। তাহলে আপনি যত ভাল ডিজাইন ই করেন না কেন আপনার ডিজাইন রিজেক্ট হবে এটাই স্বাভাবিক।

ডিজাইনের ক্ষেত্রে অধিকাংশ ডিজাইন রিজেক্ট হয় কম্পোজিশন রিজেক্ট এর কারনে।

আর কম্পোজিশনের গুরুত্বপূর্ণ একটা অংশ হল layout।

আজ আপনাদের সাথে শেয়ার করব layout এর কিছু টিপস এন্ড ট্রিকস।
আপনি কিভাবে একটি সুন্দর ডিজাইন করবেন।কিভাবে layout সাজাবেন,layout এর রুলস কি ইত্যাদি।

#What is layout? লে আউট কী


layout হল একটি ডিজাইনের ফ্রেম বা আউটলুক।
আপনার ডিজাইন দেখতে কেমন দেখাবে,আপনার ডিজাইন কতটুকু সুন্দর হবে ইত্যাদি। আপনি যদি ডিজাইন রুলস অনুযায়ী ডিজাইন করেন তাহলে আপনার ডিজাইন প্রফেশনাল লুক আসবে।

#একটি layout কে আমরা ৪ভাগে ভাগ করতে পারি।

01/ Header Section

02/ Hero section

03/ Body section

04/ putter Section

01/ #Header Section :

Header - অর্থ মাথা, আর মাথা আমাদের বডির উপরে থাকে। তাই কাজেই হেডার ডিজাইনের বডির উপরে থাকে।

মনে করুন আপনি একটি প্লায়ার ডিজাইন করবেন।
এখন প্লায়ারের একেবারে উপরের অংশটা হল Header.

Header অংশে অবশ্যই গুরুত্বপূর্ণ একটি ডিজাইনের ক্ষেত্রে। আপনি হেডার অংশে আকর্ষণীয় এবং গুরুত্বপূর্ণ টেক্সট গুলো দিতে হবে। একজন বায়ার যেন হেডার পড়ে বুঝতে পারে আপনার ডিজাইন টা কি নিয়ে। অথবা হেডার পড়ে যেন বডি ডিজাইন পডতে আসে এরকম হেডার টাইটেল দেওয়া। একটা ডিজাইনের হেডার খারাপ হওয়া মানে তার ডিজাইন খারাপ। এবং মার্কেটপ্লেসে তার ডিজাইন রিজেক্ট হবে এটাই স্বাভাবিক নয় কি?
কাজেই ডিজাইনের ক্ষেত্রে হেডারের ভূমিকা কতটুকু আশা করে বুঝতে পারছেন।

02/ #Hero section :

একটি ডিজাইনের মোস্ট ইমফরটেন্ট পার্ট হল হিরো সেকশন।
হিরো সেকশন হল একজন বায়ার আপনার ডিজাইনে সর্বপ্রথম কোথায় তাকাবে। বা আপনি বায়ার কে কি আকর্ষণ করাতে চাচ্ছেন।

একটি মার্কেটিং জরিপে দেখা গেল যে, একজন কাস্টমার ফাস্ট ৯০ সেকেন্ডে কি কিংবা না কিনবে তা ডিসাইট করে।
এবং ঐ প্রোডাক্ট কেনার পসিবিলিটি বেশি থাকে যেটা কাস্টমারকে ফাস্ট এট্রাকশন করতে পেরেছে।

ধরুন আপনি আপনার প্রোডাক্ট এ ৫০% ছাড় দিবেন। এখন এটাকে হাই-লাইট করতে চাচ্ছেন। বা কাস্টমার কে এই ৫০% আকর্ষণ করাতে চাচ্ছেন। তখন আপনাকে অবশ্যই ৫০% এর ফন্ট সাইজ বাড়াই দিতে হবে এবং ফন্ট বোল্ড করে দিতে হবে।
আশা করি হিরো সেকশনের গুরুত্ব বুঝতে পেরেছেন।

03/ #Body section :

Body হল ডিজাইনের প্রধান অংশ যেখানে আপনি আপনার সার্ভিস সম্পর্কে বায়ার কে অবহিত করবেন।
তবে বডি অংশ ও কিন্তু নিয়মমাফিক সাজাতে হবে।
আপনি গুরুত্বপূর্ণ টেক্সট গুলো প্রথমে দিবেন এবং কম গুরুত্বপূর্ণ টেক্সট গুলো পরে দিবেন।

04/#footer Section :

ফুটার সেকশন হল আপনার ডিজাইনের একেবারে শেষ অংশ সাধারণত এখানে কম গুরুত্বপূর্ণ টেক্সট গুলো থাকে। এবং বেশির ভাগ ডিজাইনে ফুটার অংশে এড্রেস ই দেওয়া থাকে। তবে ডিজাইন অনুযায়ী ভিন্ন হতে পারে।

#layout Design Rules :

লে আউট ডিজাইনের কিছু গুরুত্বপূর্ণ রুলস রয়েছে। এই রুলস গুলো মেনে ডিজাইন করলে আপনার ডিজাইন প্রফেশনাল লুক এবং আকর্ষণীয় দেখাবে।

চলুন রুলস গুলো কি একটু জানার চেষ্টা করি।

#Golden Ratio :
ডিজাইনের অমিমাংসিত রহস্য - আপনি গোল্ডেন রেশিও মেইনটেইন করে ডিজাইন করবেন আর আপনার ডিজাইন সুন্দর হবে না তা কি হয়!
গোল্ডেন রেশিও অনেক বিশাল একটা জগৎ এটা নিয়ে পরে কোন একসময় আলোচনা করব ইনশাআল্লাহ তবে এখন একটু ধারণা নিন।

গোল্ডেন রেশিওর মান হল 1.618
প্রতিটি বৃত্তের দূরত্ব হবে ১.৬১৮ এটাই গোল্ডেন রেশিও।

#Rules of Thirds :
রুলস অপ থার্ডস যারা ফটোগ্রাফি করে তাদের ক্ষেত্রে বেশি ব্যবহৃত হয়।  তবে ডিজাইনের ক্ষেত্রে ও ব্যবহার করা হয়।

#Use a grid :
আপনি গ্রিড ইউজ করে ডিজাইন করতে পারেন। তাহলে ডিজাইন দেখতে সুন্দর দেখাবে।এবং ডিজাইনের প্রফেশন  ঠিক থাকবে।

#Use hierarchy:
ভিজুয়াল হাইরকি হল টেক্সট হাইলাইট করা। কোন টেক্সট এর পর কোন টেক্সট বসবে এবং গুরুত্বপূর্ণ টেক্সট গুলো হাইলাইট করা।টেক্সট এর স্পেসিং ঠিক রাখা ইত্যাদি।

#clean and simple :
প্রতিটি ডিজাইন ক্লিন এন্ড সিম্পল রাখার চেষ্টা করবেন মনে রাখবেন simple is always beuti.

ডিজাইন লে আউটের আরও অনেক রুলস রয়েছে তবে আমি যেগুলা আলোচনা করেছি এগুলা মেইনটেইন করেই ডিজাইন বেশি করা হয়।

আশা করি এগুলা মেইনটেইন করে ডিজাইন করলে ডিজাইনে প্রফেশনাল লুক আনতে পারবেন।

বিঃদ্রঃ কোন ভুল ইনফরমেশন পরিলক্ষিত হলে কারেকশনের অনুরোধ রইল।

আপনারা সবাই ভাল থাকবেন। আর আপনাদের  মুনাজাতে যেন আমার নামটা থাকে এই কামনা।


আবু সালেহ ভাইএর গ্রুপ পোস্ট

ডিজাইন লেআউট, ডিজাইন রুলস। ট্রিক্সফোরাম TricsForm, Ripon Sarkar, RiponSarkar21



Designer.            : Ripon Sarkar

Comments

Popular posts from this blog

Design A logo for Raw & Rare , Raw & Rare ( Healthy Food Store) Logo Ripon Sarkar TricsForum

Design A Logo for Raw & Rare Please rate the logo within 10. Is the logo cover the Brand? Business Name    : Raw & Rare Slogan.                : Healthy Food Store Type of service.   : Supplier of Organic foods, Honey, Rice and others Designer.            : Ripon Sarkar Update: 12.07.2020 RGB Color Mode Background #02280d Green #00d029 Yellow #fff200

ফাইবার এ কাজ পাওয়ার কিছু টিপসঃ ট্রিকসফোরাম Tricsforum রিপন সরকার

ফাইবার এ কাজ পাওয়ার কিছু টিপস ঃ আমি আগেই বলছি আমি কোনো গুরু না আমি ফাইভারে মাত্র 18 দিন ধরে কাজ করছি । আমি যে সাফল্য পেয়েছি তার কিছুদিক আমি তুলে ধরবো । শুরুতে আপনার খেয়াল রাখতে হবে আপনি কিসের ওপর ফাইভারে সেবা দিবেন । আমি মনে করি যারা নতুন তারা শুরুতে তিন এর অধিক গিগ না বানানো ভালো । আর গিগ বানানোর সময় অবশ্যই কারো টা কপি করবেন না , বেশীরভাগ সেলার গিগ কপি করে বলে তারা অর্ডার পায়নি কারন আপনি যখন কোথাও থেকে কপি করছেন সেটা ফাইভারে আগে থেকেই আসে তাই ফাইভার আপনার গিগটা কে কখন ও সার্চ ইঞ্জিনে রাখবে না যার ফলে আপনি অর্ডার ও পাবেন না । আপনার ইংলিশে প্রবলেম ??